আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হলো টাইগার মুরগি পালন পদ্ধতি ও টাইগার মুরগির খাবার তালিকা সমূহ এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। টাইগার মুরগি পালন পদ্ধতি ও টাইগার মুরগির খাবার তালিকা সমূহ জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

বর্তমানে অনেক খামারিরায় এই টাইগার মুরগি উৎপাদন করে লাভবান হচ্ছেন আবার পক্ষান্তরে সঠিক নিয়ম না জানায় অনেকেই ক্ষতির সম্মুখীন হচ্ছে। আজকে আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে টাইগার মুরগির খাবার করলে আপনি লাভবান হবেন সেই সম্পর্কে। তাই বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের আর্টিকেলটির সম্পূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

ভূমিকা

প্রিয় পাঠক বর্তমানে খামারিরা টাইগার মুরগি পালন করে অধিক মুনাফা লাভ করছে। টাইগার মুরগীর খামার বাণিজ্যিকভাবে তৈরি করতে আপনাকে কিছু নিয়মকানুন জানতে হবে। আপনি যদি টাইগার মুরগির খামার করে লাভবান হতে চান অথবা টাইগার মুরগীর খামার বাণিজ্যিকভাবে তৈরি করতে চান

তাহলে আপনাকে অবশ্যয় কিছু নিয়মকানুন জানতে হবে। এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন টাইগার মুরগি কি? টাইগার মুরগি পালন পদ্ধতি, টাইগার মুরগি কি খায়, টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে, টাইগার মুরগির জন্য আদর্শ খাবার তালিকা সম্পর্কে। তাই দেরি না করে চলুন শুরু করা যাক।

টাইগার মুরগি কি?

প্রথমেই বলা বাহুল্য যে টাইগার মুরগি কোন বিশেষ মুরগির জাত নয়। বিশ্বে নানারকম জাতের মুরগি বিদ্যমান রয়েছে। আর সেই জাতগুলোর মধ্যে টাইগার মুরগি নামে কোন প্রকার মুরগির জাত খুজে পাওয়া যাবে না। এটি আসলে এমন এক প্রকারের মুরগি যা দেশি জাতের সোনালী মুরগির সাথে অতি দ্রুত বর্ধনশীল জাতের মুরগির সঙ্গে ক্রস করে উৎপাদন করা হয়েছে। আর এই কারণে টাইগার মুরগির কোন নির্দিষ্ট জাত হিসেবে গণ্য করা যায় না ।

টাইগার মুরগির বৈশিষ্ট্য

প্রতিটি মুরগিরই নির্দিষ্ট কিছু বৈশিষ্ট্য উল্লেখ থাকে। যার মাধ্যমে সেই মুরগিকে খুব সহজেই চিহ্নিত করা যায়। টাইগার মুরগি যেহেতু কোন নির্দিষ্ট মুরগির জাত নয়। তাই এটিকে চিহ্নতো করা একটু কঠিন।যদি টাইগার মুরগিকে সঠিক নিয়ম মেনে লালন পালন করা সম্ভব হয় তাহলে এর মাধ্যমে অতি সহজে লাভবান হওয়া যাবে। আসলে টাইগার মুরগি হচ্ছে দেশি জাতের মুরগির হাইব্রিড সংস্করণজাত হিসেবে ধরা হয়ে থাকে।

অন্যান্য মুরগির তুলনায় টাইগার মুরগির বৃদ্ধির হার অনেকাংশেই বেশি হয়ে থাকে। এছাড়াও এর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী হওয়ার কারণে টাইগার মুরগির ওজন অন্য সকল জাতের মুরগির তুলনায় বেশী হয়ে থাকে। এটি আসলে এমন এক প্রকারের মুরগি যা দেশি জাতের সোনালী মুরগির সাথে অতি দ্রুত বর্ধনশীল জাতের মুরগির সঙ্গে ক্রস করে উৎপাদন করা হয়েছে।

টাইগার মুরগি চেনার উপায় – টাইগার মুরগির বাচ্চা চেনার সহজ উপায়

টাইগার মুরগি বাজারে যে সকল মুরগি কিনতে পাওয়া যায় তার থেকে কিছুটা ভিন্ন। অনেকেই আছেন যারা টাইগার মুরগি চিনতে ভুল করে থাকেন। টাইগার মুরগী না চিনে অন্য মুরগির বাচ্চা কিনে নিয়ে আসে তার ফলে অনেক সময় খামারিরা লোকসানের আদলে পড়ে। এজন্য টাইগার মুরগীকে খুব সহজে চেনার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে । যার মাধ্যমে আপনি খুব সহজেই টাইগার মুরগির বাচ্চা চিনতে পারবেন।

টাইগার মুরগি চেনার সর্বপ্রথম উপায়টি হলো এরা অন্য সকল মুরগির চেয়ে মাংসল্য বেশি হয়ে থাকে। টাইগার মুরগি অন্য সকল মুরগির চেয়ে এদের পা একটু মোটা বেশি হয় তাই আপনি খুব সহজে এদের পা দেখে চিহ্নিত করতে পারবেন। অন্যান্য মুরগির তুলনায় টাইগার মুরগির বৃদ্ধির হার অনেকাংশেই বেশি হয়ে থাকে। এছাড়াও এর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক।

আর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী হওয়ার কারণে টাইগার মুরগির ওজন অন্য সকল জাতের মুরগির তুলনায় বেশী হয়ে থাকে।টাইগার মুরগির শরীরের কালার উজ্জল লাল হয় না। এরা একটু কালচে রঙের হয়ে থাকে। টাইগার মুরগি দেখতে আকর্ষনীয় হয়ে থাকে তাই আপনি টাইগার মুরগির গায়ের রং দেখে খুব সহজেই এটিকে চিহ্নিত করতে পারবেন।

টাইগার মুরগি পালন পদ্ধতি

বর্তমানে অনেক খামারিরায় এই টাইগার মুরগি উৎপাদন করে লাভবান হচ্ছেন আবার পক্ষান্তরে সঠিক নিয়ম না জানায় অনেকেই ক্ষতির সম্মুখীন হচ্ছে। টাইগার মুরগিকে দুই ভাবে পালন করা যাবে এর মধ্যে একটি হলো মাঠে ছেড়ে দিয়ে আর অন্যটি হলো খামারে আবদ্ধ অবস্থায় রেখে। এছাড়াও আরেকটি পদ্ধতি হল ডিপ লিটার পদ্ধতিতে খাঁচার মাধ্যমে। এই তিন প্রকার পদ্ধতিতে আপনি টাইগার মুরগি লালন পালন করতে পারেন খুব সহজেই।

আপনি যদি খামারে আবদ্ধ অবস্থায় টাইগার মুরগি পালন করতে চান তাহলে আপনার পালন পদ্ধতিটি হবে অন্য সকল ব্রয়লার এবং সোনালী জাতের মুরগির পালন পদ্ধতি। ব্রয়লার এবং সোনালী জাতের মুরগি আবদ্ধ অবস্থায় যে পদ্ধতি অনুসরণ করে পালন করা হয় ঠিক সেই একই পদ্ধতি অবলম্বন করে টাইগার মুরগি খেয়ে আবদ্ধ অবস্থায় খামারে লালন পালন করতে পারেন। আর এই পদ্ধতিতে আপনি অতি সহজেই টাইগার মুরগি পালনেও সফলতা বয়ে আনতে পারেন।

টাইগার মুরগি খামারে আবদ্ধ অবস্থায় পালন করার সময় এদেরকে নিয়মিত পুষ্টিকর খাবার দিতে হবে। টাইগার মুরগী সাধারণত দিনে প্রায় ১৫০ গ্রাম খাবার গ্রহণ করে থাকে। টাইগার মুরগির আরও কিছু খাবার তালিকা নিচে আলোচনা করা হয়েছে। আপনি যদি টাইগার মুরগির খামার দিতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি টাইগার মুরগী সম্পর্কে ভালো একটি ধারণা নিয়ে শুরু করবেন।

আরো পড়ুনঃ উদ্যান ফসল কাকে বলে? উদ্যান ফসল কত প্রকার

যেহেতু এদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্য সকল জাতির মুরগির থেকে বেশি হয়ে থাকে তাও এদের কে একটু যত্ন দিলে এরা বেশি ফলন দিতে পারে। বর্তমান অবস্থায় অন্যের প্ররোচনায় পড়ে লোভনীয় সকল ভিডিও দেখে সফলতার গল্প শুনে অতি আশায় খামার করে থাকেন। এতে সফলতা থেকে ব্যর্থতায় বেশি বয়ে আনে। এজন্য আপনি যদি খামার করতে ইচ্ছুক হয়ে থাকেন তবে অবশ্যই বুঝে শুনে করবেন।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

টাইগার মুরগি করতে চান এমন অনেক খামারিরা জানতে চাই যে টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে। আজ আমরা আপনাদেরকে জানাবো টাইগার মুরগি কত বছর বয়সে ডিম পাড়তে শুরু করে। আসলে টাইগার মুরগীর বাচ্চার বয়স যখন ৫মাস পার হয়ে যায় তারপর থেকেই প্রাই টাইগার মুরগী গুলো ডিম পারতে শুরু করে।

অনেক সময় দেখা যায় যে কোন কোন টাইগার মুরগি আবার ৬ মাস বয়স থেকে ডিম পাড়তে থাকে। টাইগার মুরগির সাধারণত বছরে ১৫০টির মতো ডিম দিয়ে থাকে। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রে এর সংখ্যা বাড়তে পারে। একটি টাইগার মুরগী প্রায় ২ থেকে ৩ বছর সময় পর্যন্ত ডিম দিয়ে থাকে। কিন্তু টাইগার মুরগির বয়স যত বাড়তে থাকে তত এর ডিম দেওয়ার সক্ষমতা হ্রাস পেতে শুরু করে।

টাইগার মুরগির বাচ্চার দাম

টাইগার মুরগির খামার করার পূর্বে অবশ্যই টাইগার মুরগির বাচ্চার দাম কত সে সম্পর্কে আপনাকে অবগত হতে হবে। অনেকেই এটি জানতে চায় আপনি কত টাকা দিয়ে টাইগার মুরগির বাচ্চা কিনবেন এবং আপনার খামারের জন্য লাভবান হবে কত টাকা দিয়ে কিনলে । বর্তমান বাজারের রেট অনুযায়ী টাইগার মুরগির বাচ্চার ৫০=৬০ গ্রাম ওজনের প্রতি পিচ দর ৬০-৮০ টাকা হয়ে থাকে। এছাড়াও টাইগার মুরগির ১০ দিনের বাচ্চা যার ওজন সাধারণত ১০০ গ্রাম এর হয়ে থাকে।

এই ১০০ গ্রাম এর এমন বাচ্চা কিনতে গেলে এর বাজার দর পরে ১৭০-১৯০ টাকা। টাইগার মুরগির বর্তমান বাজার দর সময়ের সাথে সাথে কম বেশি হয়ে থাকে। এজন্য এই দামটাই যে সব সময় সব জায়গায় বিদ্যমান থাকবে তাও ঠিক নয়। বাজারের পরিস্থিতি অনুযায়ী টাইগার মুরগির দাম উঠা নামা করে থাকে। আমরা আসলে একটা ধারণা দেওয়ার চেষ্টা করেছি। তাই সকলে বাজারে গিয়ে দেখে শুনে টাইগার মুরগির বাচ্চা ক্রয় করবেন।

টাইগার মুরগি কি খায় – টাইগার মুরগির খাবার তালিকা

বর্তমানে অনেক খামারিরায় এই টাইগার মুরগি উৎপাদন করে লাভবান হচ্ছেন, খামারিরা টাইগার মুরগি পালন করে অধিক মুনাফা লাভ করছে। টাইগার মুরগীর খামার বাণিজ্যিকভাবে তৈরি করতে আপনাকে কিছু নিয়মকানুন জানতে হবে পক্ষান্তরে সঠিক নিয়ম না জানলে অনেকেই ক্ষতির সম্মুখীন হতে পারেন। এজন্য আপনাকে অবশ্যই টাইগার মুরগি কি খায় এবং টাইগার মুরগির খাবার তালিকা সম্পর্কে জানতে হবে। নিচে টাইগার মুরগির পূর্ণাঙ্গ খাদ্য তালিকা দেওয়া হল।

প্রথমত টাইগার মুরগির বয়স দশ দিন পর্যন্ত নির্দিষ্ট হাড়ে ফিড খাওয়াতে পারেন। এক্ষেত্রে আপনি প্রথম দিনে টাইগার মুরগির দেহের বৃদ্ধির সঙ্গে ১৩ গ্রাম ফিড দিতে পারেন। দ্বিতীয় দিনে এর হার কিছুটা বাড়িয়ে তা ১৭ গ্রাম করে দিতে পারেন এবং পক্ষান্তরে তৃতীয় ও চতুর্থ দিনের ফিটের পরিমাণটি ২১,২৩ গ্রাম করে খাদ্য দিতে পারেন। আর এইভাবে আপনি পঞ্চম এবং ষষ্ঠ দিনগুলোতেও এই হারে বৃদ্ধি করতে পারেন। আর সপ্তম দিনে যখন টাইগার মুরগির ওজন বৃদ্ধি হয়ে 200 গ্রামের কাছাকাছি পৌঁছাবে।

তখন এদেরকে দৈনিক বৃদ্ধি হার হারটি বাড়িয়ে ২৭ গ্রাম করে দিতে হবে। আপনি যদি এই সাতদিনের খাদ্য তালিকাটি নিয়মিতভাবে বৃদ্ধি করতে করতে টাইগার মুরগিকে খাওয়াতে পারেন তাহলে অবশ্যই এর ফলন ভালো পেতে পারেন। পক্ষান্তরে আপনি পরবর্তী দিনগুলোতে এই হারটি অবলম্বন করতে পারেন। বর্তমানে যেহেতু অনেকেই টাইগার মুরগী খামার করে লাভবান হচ্ছে এর বিশেষত্ব কারণ হলো এর রোগ প্রতিরোধ ক্ষমতা। আর এই রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে উপরীয়ক্ত নিয়মাবলী অনুসরণ করতে পারেন।

শেষ কথা ( টাইগার মুরগি পালন পদ্ধতি ও টাইগার মুরগির খাবার তালিকা)

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন টাইগার মুরগি কি? টাইগার মুরগি পালন পদ্ধতি – টাইগার মুরগির খাবার তালিকা। আমরা আপনাদেরকে টাইগার মুরগির সম্পর্কে একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছি মাত্র। আমরা আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে আরো জানানোর চেষ্টা করেছি টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে। 

টাইগার মুরগির জন্য আদর্শ খাবার তালিকা সম্পর্কে। আপনি যদি আমাদের এই আর্টিকেলটি পরে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার পরিচিতদের সাথে শেয়ার করবেন। আর এই ধরনের আরো তথ্যমূলক পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন ধন্যবাদ। আসসালামুয়ালাইকুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *