আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হলো ব্লগ থেকে আয় করার উপায় সমূহ এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। ব্লগ থেকে আয় করার উপায় সমূহ জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

প্রিয় পাঠক আপনি নিশ্চয় ব্লগ থেকে আয় করার উপায় সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। এজন্য আমার এই আর্টিকেলে আপনাকে জানাই সুস্বাগতম। আমি আজ আপনাদেরকে ব্লগ থেকে আয় করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা রাখবো। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নেই বিস্তারিত।

ভূমিকা 

প্রথমে আপনাকে ওয়েবসাইট তৈরি করার যে কোন একটি মাধ্যম বাছাই করে নিতে হবে। একটি ওয়েবসাইট তৈরী করতে হলে সাধারণ ভাবে কোডিং এর জ্ঞান থাকা ধরকার। তাছাড়া ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস দিয়েও তৈরি করা যায়।

ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করলে কোন রকম কোডিং জ্ঞান থাকা লাগে না। তবে কিছুটা জ্ঞান থাকলে অনেক ভালো হয়। ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর মধ্যে ওয়াডপ্রেস সবচেয়ে বেশি ইফেক্টিভ। তবে যারা একবারে নতুন তাদের জন্য ব্লগারই ভালো। তাই আজকে ব্লগার এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার উপায় নিয়ে আলোচনা করবো।

ব্লগার কি?

ব্লগার হলো একটি আমেরিকান ওয়েব সাইট যা অন্য একটি ব্লগ ওয়েব সাইট তৈরি করতে সাহায্য করে থাকে বা এর মাধ্যমে আপনি আপনি নিচেই তৈরি করতে পারবেন। তবে ব্লগারে ব্লগ ওয়েব সাইট তৈরি করার জন্য অনেকগুলো ধাপ পূরণ করতে হবে। ধাপগুলো একে একে আলোচনা করা হলো।

আরো পড়ুন: অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায়

ব্লগ থেকে আয় করার উপায়

ব্লগ থেকে আয় করার অনেক গুলো উপায় বিদ্যমান রয়েছে। তার মধ্য থেকে সবচেয়ে সহজ যে উপায় রয়েছে সেটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আপনি যদি এই উপায়টি অনুসরণ করেন তাহলে আপনি খুব সহজেই ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন। তাই চলুন জেনে নিই বিস্তারিতঃ

  • প্রথমে আপনাকে blogger.com ওয়েব সাইটটিতে গিয়ে একটি সাইট তৈরী করতে হবে। তারপর একটি সাইটের নাম বাছাই করে নিতে হবে এবং নামটি অব্যসই ছোট এবং অর্থবহুল হতে হবে।
  • তারপরের কাজ হলো আপনাকে একটি ডোমেইন ক্রয় করতে হবে। কিন্তু ডোমেইন কেনার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই কারণ ব্লগারে সাইট বানালে ফ্রিতে সাবডোমেইন দিয়ে সাইট বানানো যায়।এবং সাব ডোমেইন দিয়ে এডসেন্স পাওয়া যায়।
  • তারপরের কাজ হল ব্লগ লেখা শুরু করা।যদি ব্লগ টি এসইও ফ্রেন্ডলি না হয় তাহলে ভিজিটর পাবেন না। এসইও ফ্রেন্ডলি মোট ২৫ টার মত বিভিন্ন ধরনের ব্লগ লিখতে হবে।
  • ব্লগ লেখা শেষ হয়ে গেলে একটি ভালো থিম আপলোড করতে হবে। থিম আপলোড করার ক্ষেত্রেও কোনো বাধ্যবাধকতা নেই কারণ ব্লগার সাইটে অনেকগুলো থিম পাবেন। 
  • আপনি চাইলে ওখান থেকে থিম বাছাই করে নিতে পারবেন। তাছাড়া আপনি চাইলে একটি কাস্টম থিম আপলোড করতে পারেন। আপলোড করার পর আপনার প্রথম কাজ হলো থিম এডিট করা।
  • তারপর আপনার সাইটটিকে গুগল সার্চ কনসোল বা গুগল ওয়েব মাস্টার টুল এ সাবমিট করা লাগবে। একে একে আপনার সব পোস্ট ইন্ডেক্স করে নিতে হবে।
  • তারপর মূল ধাপ এ্যাডসেন্স এপ্লাই করা। ব্লগ সাইটটি পুরোপুরি হয়ে যাওয়ার পর এপ্লাই করতে হবে এবং এর মাধ্যমে আয় করা শুরু করতে পারবেন।
  • এডসেন্স পাওয়ার পর আপনার প্রয়োজনমতো এড বসিয়ে ব্লগ লিখে পোষ্ট করতে গবে। ব্লগ আপনি বাংলা ইংলিশ যেকোনো ভাষায় লিখতে পারেন তবে ইংলিশে সিপিসি বেশি হয় ইংলিশ টাই ভালো।

এখন আসা যাক আপনি ব্লগার এর মাধ্যমে অথবা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কোন কোন ধরনের সাইট তৈরি করতে পারবেন।

ব্লগার দিয়ে শুধু ব্লগ সাইট তৈরি করা গেলেও ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি পৃথিবীর যত রকমের সাইট আছে সবগুলো সাইট তৈরী করতে পারবেন। তবে ওয়ার্ডপ্রেসের খরচ বেশি হয়।

ওয়ার্ডপ্রেসে ই-কমার্স সাইট, ফোরাম সাইট, ব্লগ সাইট ইত্যাদি সব ধরনের ওয়েব সাইট তৈরি করতে পারবেন। একটি ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে আপনার এগুলোর উপর বিস্তারিত জ্ঞান থাকতে হবে। বিশেষ করে এসইও করার উপর অনেক জ্ঞান ও দক্ষতা থাকতে হবে।

শেষ কথা

প্রিয় পাঠক ব্লগ থেকে আয় করার উপায় সমূহ কি কি সেই বিষয়ে একটি বিস্তারিত আলোচনা আপনার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

এই ধরনের আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন। এতক্ষণ পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকবেন ভালো থাকবেন এই আশা রেখে শেষ করছি আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *