বর্তমান সময়ে অনেকেই এখন ল্যাপটপ ব্যবহার করে থাকেন। কিন্তু এই ল্যাপটপ কিভাবে ভালো রাখতে হয় এবং ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় সমূহ গুলো কি কি তা অনেকেরই অজানা। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানানোর চেষ্টা করব ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় সমূহগুলো কি কি? তাই ল্যাপটপ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য হবে।

 বর্তমান যুগে তথ্য প্রযুক্তির উন্নতির ফলে অনেক ইলেকট্রনিক্স ডিভাইস গুলো ছোট হয়ে হাতের নাগালে চলে এসেছে। আর এই তথ্য প্রযুক্তির যুগে ল্যাপটপ খুবই জনপ্রিয়। প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই আপনার ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় কি এই সম্পর্কে চিন্তিত। আপনি যদি শত চেষ্টা করেও আপনার ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে না পারেন তাহলে আজকের এই পোস্টটি পড়ে জেনে নিন। তাই চলুন দেরি না করে শুরু করা যাক।

ল্যাপটপে চার্জ দেওয়ার উপায় – নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

ল্যাপটপের খুবই প্রয়োজনীয় একটি অংশ হলো ব্যাটারি। ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে আপনাকে ভালোভাবে জানতে হবে। কারণ যদি আপনি ঠিকমত নিয়ম না মেনে ল্যাপটপ চার্জ দিতে না পারেন তাহলে আপনার ব্যাটারি ধীরে ধীরে তার কার্যক্ষমতা হারাতে থাকবে। আমরা অনেকেই ল্যাপটপ ব্যবহার করে থাকি কিন্তু এটি কে সঠিক পদ্ধতিতে চার্জ দিতে পারি না। এজন্য আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করে সঠিক নিয়মে ল্যাপটপ চার্জ দিতে হবে।

যদি আপনার ল্যাপটপের ব্যাটারি পলিমার কিংবা লিথিয়াম এর হয়ে থাকে তাহলে ব্যাটারীতে ১০০% চার্জ সম্পূর্ণ হওয়ার সাথে সাথে চার্জার কিংবা এডাপ্টারটি খুলে নিতে হবে। এক্ষেত্রে যদি ল্যাপটপের ব্যাটারিতে ১০০% চার্জ হওয়ার পূর্বেই চার্জার খুলে নিলে ভালো হয়। এজন্য ল্যাপটপের ব্যাটারির চার্জ সর্বনিম্ন ৪০% এবং সর্বোচ্চ ৮০% কিংবা এর কাছাকাছি রাখাই উত্তম হতে পারে। আর এই চার্জ পদ্ধতি অবলম্বন করলে আপনার ল্যাপটপের ব্যাটারি অনেকাংশেই ভালো ফলাফল দিতে সক্ষম হবে।

ল্যাপটপ চার্জ হচ্ছে না – ল্যাপটপ চার্জ না হওয়ার কারণ

আমাদের অনেক ক্ষেত্রেই দেখা যায় ল্যাপটপে মাঝে মাঝে চার্জ হয় না। আর এই চার্জ না হওয়ার বেশ কিছু কারণও রয়েছে। এক্ষেত্রে এই সমস্যাটি কিভাবে দূর করতে হয় অনেকেরই অজানা রয়েছে। যার কারণে অনেকেই ল্যাপটপ সার্ভিসিং কিংবা ইলেকট্রনিক্স দোকানে গিয়ে থাকেন। আজ আমরা জানানোর চেষ্টা করব ল্যাপটপ কি কি কারণে চার্জ নেয় না।

ল্যাপটপের ব্যাটারির সমস্যার কারণে বেশিরভাগ সময়েই দেখা যায় যে ল্যাপটপ ব্যাকআপ ধীরে ধীরে কমে যাচ্ছে । আর তার পাশাপাশি ব্যাটারির সমস্যার কারণে ল্যাপটপ চার্জ নেয় না, ল্যাপটপ হ্যাং হয়ে যায় এবং ল্যাপটপ কিছুক্ষণ পরপর অটোমেটিকলি অন অফ হয়ে যায় এই সমস্যাগুলো ছাড়াও আরো নানারকম সমস্যা দেখা দিয়ে থাকে। তবে একাত্রে লক্ষ্য রাখতে হবে যে ল্যাপটপের ব্যাটারি এর সেল যদি নষ্ট হয়ে যায় তাহলেও ল্যাপটপে চার্জ হয় না।

ল্যাপটপে চার্জ না হওয়ার আরো একটি কারণ হতে পারে ল্যাপটপের চার্জার এডাপ্টার এর সমস্যা। আমরা অনেকেই ল্যাপটপে চার্জ দেওয়ার জন্য চার্জারের সাথে এডাপ্টার ব্যবহার করে থাকে। এই এডাপটার কারেন্টের ভোল্টেজকে কমিয়ে দিয়ে ল্যাপটপ চালানোর জন্য সঠিক পরিমাণ পাওয়ার সাপ্লাই দিয়ে থাকে। এছাড়াও এডাপটার এসি কারেন্ট কে কনভার্ট বা পরিবর্তন করে ডিসি ভোল্টেজ এ রূপান্তর করতে পারে। আর তাই যদি এই এডাপটার নষ্ট হয়ে যায় তাহলে ল্যাপটপে চার্জ নিবে না।

নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয় – ল্যাপটপ কতক্ষণ চার্জ দেওয়া ভালো

ল্যাপটপের ব্যাটারি চার্জ করার জন্য তেমন কোন প্রকারের নিয়ম বিদ্যমান নেই বললেই চলে। তবে সব সময় খেয়াল রাখতে হবে ল্যাপটপ ফুল চার্জ করে নিয়ে ব্যবহার করা শুরু করতে হবে এবং তার পাশাপাশি খেয়াল রাখতে হবে সম্পূর্ণ পরিমান চার্জ শেষ হলে আবার পুনরায় চার্জ দিতে হবে অন্যথায় নয়। কখনো ব্যাটারীতে অর্ধেক চার্জ থাকা অবস্থায় চার্জ দেওয়া যাবে না। নতুন ল্যাপটপ এর ক্ষেত্রে এটি অবশ্যই মেনে চলতে হবে।

নতুন ল্যাপটপ চার্জ হতে কত সময় লাগছে সেদিকে খেয়াল রাখতে হবে এবং এটিকে সম্পূর্ণ চার্জ ফুল চার্জ দিয়ে তারপর ব্যবহার করতে হবে। নতুন ল্যাপটপের ব্যাটারি কে সবসময়ই ফুল চার্জ করিয়ে ই চালাতে হবে। নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময়টি একেকটি ল্যাপটপের জন্য একেক রকম। এক্ষেত্রে কোনটি চার্জ হতে সময় বেশি লেগে থাকে আবার কোনোটির চার্জ হতে কম সময় লাগে। তাই ল্যাপটপের সম্পূর্ণ চার্জ হতে যেমনি সময় লাগুক না কেন এতে কোন সমস্যা নেই।

আরো পড়ুনঃ নিজের নামের রিংটোন তৈরি করার উপায় গুলো জেনে নিন

ল্যাপটপ চালু অবস্থায় চার্জ দেওয়া যাবে কি? – চার্জে দিয়ে ল্যাপটপ ইউজ করা কি ঠিক?

অনেকেই প্রশ্ন করে থাকেন ল্যাপটপ চালু অবস্থায় চার্জ দেওয়া যাবে কি না এখানে এর উত্তর হচ্ছে হ্যাঁ। কিন্তু অনেকেই মনে করে থাকেন যে ল্যাপটপ চালু অবস্থায় চার্জে দিয়ে ইউজ করা ঠিক না যেটা সম্পূর্ণ ভুল। এখানে কোন চিন্তার কারণ নেই যে ল্যাপটপ চার্জে লাগিয়ে ইউজ করলে কোন প্রকারের ক্ষতি হবে না। যখন ল্যাপটপ সরাসরি কারেন্টের সাথে সংযোগ দিয়ে ল্যাপটপ চার্জ দেন এবং তার পাশাপাশি ল্যাপটপ ইউজ করেন তাহলে এতে একদিকে কাজ চলছে এবং অন্যদিকে চার্জিংও চলছে।

চার্জে দিয়ে ল্যাপটপ ব্যবহার করলে কি ক্ষতি হয়?

চার্জে দিয়ে ল্যাপটপ ব্যবহার করলে এটা কোন চিন্তার বিষয় নয় যে এটা ক্ষতিকর। কারণ এই পদ্ধতিতে ল্যাপটপের ব্যাটারির কোন বড় ধরনের ক্ষতি সাধন করে না। বর্তমানে ল্যাপটপ গুলোকে এমনভাবে আধুনিকায়ন করা হয়েছে যে ল্যাপটপের চার্জ সম্পূর্ণ হয়ে গেলে অটোমেটিকলি ভাবে এর চার্জ নেওয়া বন্ধ হয়ে যায় আবার এর চার্জ যখন কমে আসতে শুরু করে তখন স্বয়ংক্রিয়ভাবেই পাওয়ার সেভিং মোডে চলে যায় এবং তার সাথে সাথে চার্জিং আবার চালু হতে থাকে। আর এই চার্জিং অবস্থায় যদি এই ল্যাপটপে কাজ চলমান থাকে তাহলেও ল্যাপটপের ব্যাটারির কোন প্রবলেম হয় না।

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য নানারকম নিয়ম-কানুন মেনে চলতে হবে। আর এই নিয়ম-কানুন গুলো মেনে চলার মাধ্যমেই ল্যাপটপের ব্যাটারি এর ক্ষতি সাধনের হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। এক্ষেত্রে প্রথমত আপনাকে ল্যাপটপ চার্জ দেওয়ার সময় যতটা সম্ভব বিঘ্নিত চার্জগুলোকে এড়িয়ে চলতে হবে। এক্ষেত্রে বিঘ্নিত চার্জিং গুলো হচ্ছে ঘন ঘন চার্জিং করা এবং চার্জ থেকে কানেকশন খুলে ফেলা।

যখন এই প্রক্রিয়ায় ল্যাপটপের ব্যাটারি নেই চার্জ ঘন ঘন দিবেন এবং ডিসকানেক্ট করবেন তখন ল্যাপটপের ব্যাটারির পারফরম্যান্স গুলো কমে আসতে শুরু করে। এর পাশাপাশি ল্যাপটপের ব্যাটারির দীর্ঘায়ুকে নানা ক্ষেত্রে প্রবাহিত করতে থাকে। এজন্য আপনাকে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে হলে অবশ্যই এই ধরনের বিঘ্নিত চার্জ এড়িয়ে সঠিক পদ্ধতিতে চার্জ দিতে হবে। তাহলে কিছুদিন পরে আপনার ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

ল্যাপটপের ব্যাটারির ভালো রাখার আরেকটি উপায় হচ্ছে ব্যাটারি চার্জিং এর সময় অতিরিক্ত ব্যবহার করাকে এড়িয়ে চলতে হবে। যখন আপনি আপনার ল্যাপটপ ব্যবহার করছেন তখন সেটিকে সবসময়ই ব্যবহার করার প্রয়োজন পড়তে পারে। আর এই কারণে অনেক সময়ে আপনি চার্জিংয়ে লাগিয়ে ল্যাপটপ ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে ল্যাপটপের ব্যাটারির কোন প্রভাব না ফেললেও এই কাজটি যদি অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হয় তাহলে কিছু প্রভাব পড়তে পারে।

এর কারণ হচ্ছে যখন ল্যাপটপ চার্জিং এর সময় অতিরিক্ত পরিমাণে ব্যবহূত হয় তখন ল্যাপটপে অধিক পরিমাণে গরম হওয়া শুরু করে। আর যখন ল্যাপটপ এর ব্যাটারি অতিরিক্ত পরিমাণে গরম হতে থাকে তখন এর কার্যক্ষমতা ধীরে ধীরে লোভ পেতে শুরু করে। এর কারণ হচ্ছে ল্যাপটপ ঘন ঘন বেশি পরিমাণে গরম হওয়া। আর এজন্যই ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে হলে এটিকে এড়িয়ে চলার কোন বিকল্প নেই।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন যে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় গুলো কি কি তার সাথে আমরা আপনাকে আরো জানানোর চেষ্টা করেছি ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম সমূহ কি? চার্জে দিয়ে ল্যাপটপ ব্যবহার করলে কি ক্ষতি হয়? ল্যাপটপ চালু অবস্থায় চার্জ দেওয়া যাবে কি না। আপনার কাছে যদি এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার পরিচিতদের কাছে শেয়ার করবেন এবং এই ধরনের আরো তথ্যমূলক আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। আসসালামুয়ালাইকুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *