নগদ হচ্ছে মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান। বর্তমানে আমরা অনেকেই মোবাইল ব্যাংকিং হিসেবে নগদ ব্যবহার করে থাকি। নগদের মাধ্যমে খুব সহজেই টাকা লেনদেন করা সম্ভব। আজ আমরা নগদ App Download এবং নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় এই সম্পর্কে জানানোর চেষ্টা করব। তাই নগদ সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

প্রিয় পাঠক আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে আরো জানানোর চেষ্টা করব নগদ একাউন্ট দেখার নিয়ম, নগদ একাউন্ট সফটওয়্যার , নগদ Nagad App Download, নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়, নগদ থেকে লোন এছাড়াও নগদ মোবাইল ব্যাংকিং সম্পর্কে আরও নানা তথ্য তাই চলুন আর দেরি না করে শুরু করা যাক।

ভূমিকা (নগদ মোবাইল ব্যাংকিং)

মোবাইল ব্যাংকিং সেবার জনপ্রিয়তা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে আমাদের দেশে ব্যাংকিং সেবা কে হাতের মুঠোয় আনার জন্য নানারকম মোবাইল ব্যাংকিং সেবা চালু করেছে দেশের অনেক ব্যাংক প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবা দানকারী নানা প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে একটি হলো নগদ মোবাইল ব্যাংকিং। নগদ মোবাইল ব্যাংকিং হল মূলত এক ধরনের মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠান। নগদ মোবাইল ব্যাংকিং বাংলাদেশের ডাক বিভাগের সেবা।

নগদ মোবাইল ব্যাংকিং সেবাটি ডাক বিভাগ বাংলাদেশে চালু হয়েছিল ২০১৯ সালের মার্চ মাসে। নগদ মোবাইল ব্যাংকিং গ্রাহকদেরকে নানা রকম সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে ধীরে ধীরে জনপ্রিয়তা লাভ করছে। নগদ মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের মাত্র দুই বছরেই সফলতার হাতছানি পেরিয়েছে। নগদ মোবাইল ব্যাংকিং কে ২০২১ সালে ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড প্রদান করেছেন। ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ড ছাড়াও নগদ মোবাইল ব্যাংকিং আরো নানারকম অ্যাওয়ার্ড ও সম্মাননা পেয়েছে।

নগদ app download – নগদ app download apk

প্রায় প্রতিটি মোবাইল ব্যাংকিং সেবা দানকারী প্রতিষ্ঠানের নিজস্ব অ্যাপ (App) রয়েছে। আর এই অ্যাপ গুলোর মাধ্যমে খুব সহজে মোবাইলে ব্যাংকিং সেবা গুলো পরিচালনা করা যায়। অন্যান্য সকল মোবাইল ব্যাংকিং এর মতোই নগদ এর ও রয়েছে নিজস্ব অ্যাপস। আর এই অ্যাপসের মাধ্যমে নগদ তার সকল প্রকারের লেনদেনএর কার্য সমাধা করে থাকে। অনেকেই এই নগদ অ্যাপ কিভাবে ডাউনলোড করতে হয় সেটা জানে না।

আজ আমরা আপনাদেরকে জানাবো নগদ App Download করবেন কি করে। আপনি খুব সহজেই আপনার মোবাইলে থাকা গুগল প্লে স্টোর অথবা ব্রাউজার থেকে ডাউনলোড করতে পারবেন আপনার মোবাইলে। তার পরে নিচের ধাপ অনুযায়ী কাজ করে খুব সহজেই নগর অ্যাপ ডাউনলোড করতে পারবেন। তাই নিচের ধাপ গুলো ভালোভাবে অনুসরণ করুন:

আরো পড়ুনঃ বিকাশ কাস্টমার কেয়ার নাম্বার – বিকাশ লাইভ চ্যাট

প্রথমে আপনাকে ইন্টারনেট সংযুক্ত একটি মোবাইল নিতে হবে। তারপরে মোবাইল এর যেকোন ব্রাউজার ওপেন করবেন। এরপরে ব্রাউজারের সার্চ বারে গিয়ে (Nagad App Download) নগদ অ্যাপ ডাউনলোড লিখে সার্চ করতে হবে। তার পরে আপনার সামনে কিছু সার্চ রেজাল্ট শো করবে। তারপরে আপনি সার্চ রেজাল্টের শুরুর দিকে যেকোন একটি ওয়েবসাইটের উপর ক্লিক করবেন। তারপরে সেই ওয়েবসাইট থেকে নগদ অ্যাপ ডাউনলোড করবেন এবং আপনার মোবাইলে ইনস্টল করে নিবেন।

ব্রাউজার ছাড়াও আপনি নগদ (Nagad) গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এজন্য আপনাকে মোবাইল এর প্লে স্টোর অ্যাপটি ওপেন করতে হবে। এরপরে প্লে স্টোর এর সার্চ অপশনে ক্লিক করতে হবে। এরপরে (Nagad App Download) নগদ অ্যাপ ডাউনলোড লিখে সার্চ করতে হবে। তার পরে আপনার সামনে কিছু সার্চ রেজাল্ট শো করবে। তারপরে আপনি সার্চ রেজাল্টের নগদ (Nagad) App শো করবে। তারপরে সেইখান থেকে ইনস্টল বাটলে ক্লিক করতে হবে। এরপরে আপনার মোবাইলে Nagad App Download হওয়া শুরু করবে।

নগদ একাউন্ট সফটওয়্যার

নগদ app download করতে চাইলে এই লিংকে ক্লিক করুন:

Apple Store: Nagad 

Download করতে এখানে চাপ দিন

Google Play Store: Nagad

Download করতে এখানে চাপ দিন

নগদ একাউন্ট কিভাবে খুলতে হয়

নগদ একাউন্ট ২ ভাবে খুলতে পারেন। তারমধ্যে একটি হলো নগদের নিজস্ব এজেন্ট বা উদ্যোক্তার নিকট থেকে আর অন্যটি হলো ঘরে বসে নিজে নিজে। নগদের এজেন্টের নিকট নগদ একাউন্ট খুলতে হলে তার নিকট কাগজপত্র জমা দিয়ে খুলতে হয়। তাই এই সকল ঝামেলা দূর করতে নগদ অ্যাপ থেকে সহজেই নগদ একাউন্ট খুলতে পারবেন। এজন্য আপনাকে কিছু নির্দেশনা মেনে চলতে হবে। নিচে নগদ অ্যাপ ব্যবহার করে নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় জেনে নিন।

  • Nagad App থেকে একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে Nagad App টি আপনার মোবাইলে ইনস্টল করে নিতে হবে। এজন্য আপনি উপরে উল্লেখিত লিংক থেকে ডাউনলোড করতে পারবেন।
  • তারপরে ডাউনলোডকৃত Nagad App টি ওপেন করতে হবে।
  • Nagad App ওপেন করার পরে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আপনি রেজিষ্ট্রেশন করার জন্য পদক্ষেপ নির্বাচন করুন।
  • এরপরে আপনার জাতীয় পরিচয় পত্র/এনআইডি কার্ডের ছবি তোলার জন্য বলা হবে। নির্দেশনা অনুযায়ী এনআইডি কার্ডের উভয় দিকের ছবি তুলতে হবে।
  • এরপরে আপনাকে নিজের ফেস ভেরিফাই করার জন্য বলা হবে। এজন্য আপনার মুখের একটি ছবি দিতে হবে।
  • তারপরে Nagad App এর কিছু টার্মস বা শর্ত আপনাকে পড়ার জন্য বলবে এবং সম্মতি দিতে বলবে সেই অনুযায়ী আপনাকে সম্মতি দিতে হবে।
  • এরপরে আপনাকে স্বাক্ষর দিতে বলা হবে। আপনি আপনার একটি স্বাক্ষর প্রদান করুন।
  • আর এই সকল পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে Nagad App থেকে Nagad এর একাউন্ট খুলতে পারবেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম

নগদ মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার কিংবা একাউন্ট ব্যবহার করতে হলে নগদ একাউন্ট দেখার নিয়ম জানাটা বেশ দরকারী। আসলে নগদ একাউন্ট দেখার নিয়ম বলতে আমরা ধরে থাকি একাউন্টের মেইন ব্যালেন্স জানাতে চাওয়াকে। যদিও একাউন্ট ব্যালেন্স চেক করা মটেও কোন কঠিন কাজ নয়। আপনি ২টি পদ্ধতি ব্যবহার করার মাধ্যমে নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পারেন। এই ২টি পদ্ধতিটি নিচে আলোচনা করা হলোঃ

১। আপনি USSD Code এর মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারবেন। এক্ষেত্রে প্রথমে আপনার মোবাইল থেকে ডায়াল অপশনে গিয়ে নগদের কোডটি (*১৬৭#) ডায়াল করতে হবে। এরপরে একটি চার্ট আপনার সামনে ওপেন হবে। এখান থেকে ৭ নম্বর (My Nagad) সিলেক্ট করতে হবে। এরপরে আবার একটি চার্ট আসবে এখান থেকে ১ নম্বর (Balance Enquiry) সিলেক্ট করতে হবে। এরপরে আপনার নগদ এর গোপন পিন নম্বরটি দিতে হবে তাহলেই আপনার ব্যালেন্স শো করবে।

২। আপনি নগদ অ্যাপ এর মাধ্যমে খুব সহজেই আপনার ব্যালেন্স চেক করতে পারেন। এজন্য আপনাকে নগদ এর অ্যাপটি আপনার ফোনে ইনস্টল করতে হবে। নগদ অ্যাপ এ প্রবেশ করে আপনা একাউন্ট নম্বর এবং পিন দিয়ে লগইন করতে হবে। তার পরে আপনার সামনে নগদ এর অ্যাপ এর সকল অপশন গুলো দেখাবে। এখান থেকে আপনি নগদ এর লোগোর ঠিক নিচ বরাবর একটি অপশন দেখতে পারবেন যেখানে বাংলায় (ব্যালেন্স জানতে ট্যাপ করুন) অথবা যদি ইংরেজি ভার্সন হয় তাহলে (Tap For Balance) দেখাবে তার উপর ক্লিক করলেই আপনি আপনার ব্যালেন্স দেখতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি নিশ্চয় এতক্ষণে জেনে গেছেন নগদ App Download এবং নগদ একাউন্ট কিভাবে খুলতে হয় আমরা আপনাদেরকে আরো জানানোর চেষ্টা করেছি নগদ একাউন্ট সফটওয়্যার এবং নগদ একাউন্ট দেখার নিয়ম। আপনি যদি আমাদের এই আর্টিকেলটি পড়ে উপক্রিত হয়ে থাকেন তাহলে অবশ্যয় আপনার প্রিয়জনদের কাছে শেয়ার করবেন এবং এই ধরণের আরো তথ্য মূলক আর্টিকেল পড়তে চাই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন ধন্যবাদ। আসসালামুআলাইকুম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *