আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হলো কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব তা জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচীপত্রঃ প্রিয় পাঠক আপনি নিশ্চয় গুগল একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে আমাদের পোষ্টটি ওপেন করেছেন। আমার আমার এই আর্টিকেলে আপনাকে জানাই সুস্বাগতম। আপনি যদি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে গুগল এডসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা

আমরা প্রায় সবাই গুগল এডসেন্সের নাম শুনেছি। গুগল এডসেন্স এর কাজ কি এই সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানাবো কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এছাড়াও এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন।

গুগল এডসেন্স এর কাজ কি , গুগল এডসেন্স লগইন, গুগল এডসেন্স ইউটিউব ইত্যাদি আরও বিস্তারিত তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করব। এজন্য অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

গুগল এডসেন্স এর কাজ কি

Google আমাদের মাঝে খুবই পরিচিত একটি সার্চ ইঞ্জিন। গুগলের মাধ্যমে আমরা নানারকম কাজে উপকৃত হয়ে থাকি। গুগল এর একটি জনপ্রিয় সার্ভিস হলো গুগল এডসেন্স। আমরা অনেকেই ইউটিউবে ভিডিও দেখে কিংবা গুগলে কোন কিছু সার্চ করার মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করি তখন সেই ওয়েবসাইট এর পেজে কিংবা ইউটিউব ভিডিওতে অনেক সময় নানা রকম বিজ্ঞাপন বা এড আমাদের সামনে চলে আসে।

মূলত এই এড কিংবা বিজ্ঞাপন গুলো গুগল এডসেন্সের মাধ্যমে প্রদর্শন করানো হয়ে থাকে। আমরা অনেকেই Google adsense কি কাজে ব্যবহৃত হয় সে সম্পর্কে জানিনা। গুগল এডসেন্স মূলত বিভিন্ন কনটেন্ট ক্রিয়েটার যেমন ইউটিউবার কিংবা ব্লগারদের বিজ্ঞাপন প্রদর্শন এর মাধ্যমে অর্থ উপার্জন করার একটি সাইট। আপনার যদি একটি ইউটিউব চ্যানেল কিংবা একটি ওয়েবসাইট বিদ্যমান থাকে।

সেখানে যদি প্রতি মাসে ভালো পরিমাণের ট্রাফিক পেয়ে যান তাহলে আপনি সেই ইউটিউব চ্যানেল কিংবা ব্লগারে বিভিন্ন বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে গুগল এডসেন্স থেকে আপনি টাকা ইনকাম করতে পারেন। গুগল এডসেন্স মূলত এক প্রকারের অ্যাডভার্টাইজমেন্ট পাবলিশিং প্রোগ্রাম। গুগল এডসেন্স মূলত বিনামূল্য হওয়ার কারণে অনেকের জন্য এটি ভালো সুযোগ হয়ে দাঁড়িয়েছে।

আপনি ইচ্ছা করলেই Google adsense থেকে ট্রাফিক মেইনটেইন করে মনিটাইজেশনের মাধ্যমে গুগল এডসেন্স থেকে ভালো পরিমাণের অর্থ উপার্জন করতে পারেন। বর্তমানে প্রচলিত সকল এডভার্টাইজমেন্ট সার্ভিস প্রধান কারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে গুগল এডসেন্স অন্যতম। আমরা সকলেই জানি গ্রাহক সেবা দান এ google সবার থেকে এগিয়ে রয়েছে। এজন্য গুগোল এর সার্ভিস হওয়ার কারণে এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

আমরা উপরোক্ত আলোচনার মাধ্যমে জানতে পারলাম গুগল এডসেন্স এর কাজ কি সেই সম্পর্কে। মূলত যারা কনটেন্ট ক্রিয়েট করে থাকে ইউটিউবে ভিডিও বানিয়ে কিংবা ব্লগে কনটেন্ট লিখে আয় করতে চাচ্ছেন তাদের জন্য গুগল এডসেন্স তুই কার্যকরী একটি পদ্ধতি। গুগল এডসেন্সের মাধ্যমে আপনি একদম বিনামূল্যে ব্যবহার করতে পারেন। এছাড়াও গুগল এডসেন্স এডসের ক্লিক এবং অ্যাডস ইমপ্রেশন এর উপর ভিত্তি করে অর্থ উপার্জন করতে পারবেন ।

আরো পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক কি? কম্পিউটার নেটওয়ার্ক কত প্রকার

আপনি যদি আপনার ওয়েবসাইট কিংবা আপনার youtube চ্যানেলে মনিটাইজেশন চালু করতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি গুগল এডসেন্স একাউন্ট থাকা লাগবে। আপনি খুব সহজ পদ্ধতি অবলম্বন করে গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারেন। google এডসেন্স একাউন্ট খোলা খুবই সহজ। কিন্তু Google adsense একাউন্ট খোলার পর্বে আপনাকে অবশ্যই কিছু বিষয়ের ওপর লক্ষ্য রাখতে হবে। বিষয়গুলো হলো

প্রথমে আপনাকে একটি সচল Gmail অ্যাকাউন্ট প্রয়োজন হবে এবং তার পাশাপাশি লক্ষ্য রাখতে হবে অবশ্যই এই জিমেইল একাউন্টের সাথে পূর্বের কোন গুগল এডসেন্স এর লিংক করানো আছে কিনা। তারপরে আপনাকে আরেকটি বিষয় লক্ষ্য রাখতে হবে আপনার বয়স ১৮ বছর বা তার বেশি আছে কিনা। এরপরে সর্বশেষ যে বিষয়টিতে আপনি লক্ষ্য রাখবেন সেটি হল আপনার ওয়েবসাইটটিতে গুগল এর সকল শর্ত মেনে কাজ করছে কিনা। এই সকল বিষয় সম্পর্কে অবগত হয়ে তারপরে আপনি Google adsense একাউন্ট খুলবেন।

  • গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য প্রথমে আপনি google এডসেন্সের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন। Google adsense এর অফিসিয়াল ওয়েবসাইট এর লিংকটি নিচে দেওয়া হল। সেটিতে ক্লিক করুন গুগল এডসেন্স এর ওয়েবসাইট
  • Google adsense এর ওয়েবসাইটে প্রবেশ করার পর ডান পাশে উপরের দিকে Get Started বা শুরু করুন বাটনে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনার ব্রাউজারে লগইন করা জিমেইল একাউন্ট গুলো শো করবে। সেখান থেকে আপনি যে জিমেইল একাউন্টে গুগল এডসেন্স একাউন্ট খুলতে চাচ্ছেন সেটি সিলেক্ট করবেন।
  • তারপরে আপনাকে google এডসেন্স সাইন আপ করার জন্য বলা হয়ে থাকবে। এক্ষেত্রে আপনাকে ‍Google adsense একাউন্ট খোলার জন্য Sign Up বাটনটিতে ক্লিক করতে হবে।
  • তারপরে আপনার সামনে একটি অপশন শো করবে যেখানে আপনার ওয়েবসাইট এর লিংকটি দিতে হবে। আপনি যে ওয়েবসাইটের জন্য মনিটাইজেশন চালু করতে চাচ্ছেন সেই ওয়েবসাইটের URL টি কে নিয়ে বসাতে হবে যদি আপনার কোন ওয়েবসাইট না থাকে তাহলে আপনি ‘I Don’t have a site yet’ বাটনটিতে ক্লিক করতে হবে।
  • আপনার ওয়েবসাইটের লিংক দেওয়ার ক্ষেত্রে অবশ্যই আপনাকে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে সেটি হলো প্রথমত আপনি যে ওয়েবসাইটের লিংকটি দিবেন সেই ওয়েবসাইটের মালিকানা আপনাকে থাকতে হবে। এরপরে লিংক এর URL এ কোন প্রকার প্যারামিটারস দিবেন না এবং অবশ্যই ফ্রেশ URL টি দেওয়ার চেষ্টা করবেন। এছাড়াও লিংক দেওয়ার ক্ষেত্রে শুধুমাত্র ডোমেইন এর নাম ব্যবহার করবেন ‘http://’ ব্যবহার করা যাবে না।
  • আর এই পদ্ধতি গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি খুব সহজেই গুগল একাউন্ট খুলতে পারবেন। এর পরে আপনাকে গুগল এডসেন্সটি আপনার ওয়েবসাইটের সাথে কানেক্ট করতে হবে। আপনার ওয়েবসাইটের সাথে google এডসেন্স কানেক্ট করার জন্য কিছু নিয়ম অনুসরণ করতে হবে।
  • আপনার ওয়েবসাইটের সাথে Google adsense কানেক্ট করার জন্য Google adsense প্রদত্ত একটি Snippet Code প্রদান করবে। এই কোডটিকে কপি করে নিয়ে আপনার ওয়েবসাইটে <head> থেকে </head> এর মধ্যে পেস্ট করতে হবে। আপনার ওয়েবসাইটে করতে পেস্ট করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। কোটগুলো কপি এবং পেস্ট করার ক্ষেত্রে অবশ্য সতর্কতা অবলম্বন করতে হবে যদি এতে কোন ভুল হয়ে যায় তাহলে কিন্তু কোন কাজ করবে না ঠিকমতো 
  • এরপরে আপনার সামনে একটি অপশন শো করবে যেখানে google এডসেন্স থেকে আপনাকে কোন প্রকারের সাজেশন বা হেল্প এই ধরনের মেইল করতে পারে এজন্য আপনাকে ইয়েস অথবা নো সিলেক্ট করতে হবে।
  • তারপরে গুগল এডসেন্স থেকে পেমেন্ট নেওয়ার জন্য আপনাকে যাবতীয় ইনফরমেশন গুলো প্রদান করতে হবে। এক্ষেত্রে আপনার বর্তমান ঠিকানা সিলেক্ট করতে হবে। ঠিকানা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সঠিক ঠিকানাটি দিবেন কারণ এই ঠিকানাতেই google থেকে পিন ভেরিফিকেশন পাঠাবে। এজন্য অবশ্যই সঠিক ঠিকানাটি প্রদান করবেন।
  • এরপরে আপনাকে গুগলের শর্তাবলী টার্মস এন্ড কন্ডিশন গুলো ভালোভাবে পড়ে Accept বাটনে ক্লিক করতে হবে । আর এভাবেই আপনি খুব সহজেই গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারেন।

গুগল এডসেন্স লগইন

আমরা অনেকেই গুগল এডসেন্স খোলা হয়ে গেলে গুগল এডসেন্স লগইন করার জন্য লগ ইন পেজ খুঁজে পান না। কিন্তু আপনি খুব সহজেই গুগল এডসেন্স একাউন্টে লগইন করতে পারেন। তাই চলুন জেনে নেওয়া যাক কিভাবে গুগল এডসেন্স লগইন করতে হয়।

উপরিউক্ত নিয়ম অনুসরণ করে আপনি যদি গুগল এডসেন্স একাউন্টটি খুলে ফেলেন তাহলে আপনি যেকোনো সময় গুগল এডসেন্স লগইন করতে পারবেন খুব সহজে। এজন্য আপনি যে ওয়েবসাইট থেকে গুগল এডসেন্স একাউন্ট তৈরি করেছেন ঠিক একই পেজে গিয়ে লগইন করতে হবে।

এক্ষেত্রে Get Started বাটনে ক্লিক করে আপনি অ্যাকাউন্ট তৈরি করার জন্য ঠিক তার পাশেই একাউন্টে লগইন করার জন্য Sign in বাটনটি বিদ্যমান রয়েছে। গুগল এডসেন্স লগইন করার জন্য Sign in বাটনে ক্লিক করতে হবে।

তারপরে আপনার Gmail অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ডটি বসাতে হবে। আর এভাবেই আপনি ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে গুগল এডসেন্স লগইন করতে পারেন খুব সহজে।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন সে পদ্ধতি এই আর্টিকেলের মাধ্যমে আমরা আরো জানানোর চেষ্টা করেছি গুগল এডসেন্স এর কাজ কি এবং google এডসেন্স এ কিভাবে লগইন করতে হয় সে নিয়ম সম্পর্কে।

আপনার কাছে যদি আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করবেন এবং আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর এই ধরনের তথ্যমূলক আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন এই আশা রেখে আজ শেষ করছি আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *