আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হলো জানাজার নামাজের নিয়ম ও জানাজার নামাজের দোয়া সমূহ এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। জানাজার নামাজের নিয়ম জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আপনি নিশ্চয় জানাজার নামাজের নিয়ম সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। এজন্য আমারে আর্টিকেলে আপনাকে জানাই সুস্বাগতম। আমি আজ আপনাদেরকে জানাজার নামাজের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা রাখবো। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে জানাজার নামাজের নিয়ম সম্পর্কে।

জানাজার নামাজ কি?

মানুষ চিরঞ্জীব প্রাণী নয় এক মানুষকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আর মৃত ব্যক্তিকে কবর দেওয়ার পূর্বে বিশেষ প্রার্থনা করাই হলো জানাজা। সকল ইসলাম ধর্মাবলম্বীদের জন্য মৃত ব্যক্তির জানাজার নামাজ পড়া ফরজে কিফায়া। যখন কোন মুসলমান ব্যক্তি মারা যান তখন মৃত ব্যক্তির মাগফিরাতের জন্য তার মৃতদেহকে সামনে রেখে বিশেষ নিয়ম পালন করে প্রার্থনা বা দোয়া করার নামই হলো জানাজার নামাজ।

কোন মুসলমান ব্যক্তির মৃত্যু হলে মুসলমান সমাজের জন্য আবশ্যকীয় দায়িত্ব হয়ে দাঁড়ায় জানাজার নামাজ পড়া। তবে এক্ষেত্রে সমাজে সকল পুরুষ কোন অংশগ্রহণ করে থাকবে। জানাজার নামাজে কোন নারী অংশগ্রহণ করতে পারবেন না। ইসলামী শরিয়া মোতাবেক মুসলমানদের ওপর মৃতদেহের অধিকার হিসেবে জানাযা, কাফন দাফন ইত্যাদি সকল কার্যক্রম গুলো অধিকার হিসেবে গণ্য হয়ে থাকে। এজন্য জানাজার নামাজের গুরুত্ব অনেক বেশি।

জানাজার নামাজের নিয়ম

জানাজার নামাজ হলো ফরজে কিফায়া। এই নামাজের মাধ্যমে মৃত ব্যক্তির জন্য মুসল্লিদের কর্তৃক সুপারিশ স্বরূপ। আমাদের মাঝে অনেকেই আছেন যারা জানাজার নামাজের নিয়ম সঠিক ভাবে জানেন না। জানাজার নামাজ মুসল্লিদের জন্য সওয়াব বর্ধন করে। এছাড়াও এই নামাজের মাধ্যমে মৃত ব্যক্তির জন্য ইস্তেগফার ও দোয়া করা হয় । তাই সঠিক নিয়মে এই নামাজ আদায় করতে হবে।

আরো পড়ুন: অনলাইনে কিভাবে টাকা ইনকাম করা যায়

জানাজার নামাজ আদায় করার পূর্বে কিছু ব্যাপারে লক্ষ্য রাখতে হবে অন্যান্য নামাজের ন্যায় অজু করে পাক পবিত্র হতে হবে। মৃত ব্যক্তিকে ক্বিবলা বরাবর রাখতে হবে তারপরে ইমাম ও মুসল্লিরা দাড়াবে।মৃত ব্যক্তি যদি পুরুষ হয় তাহলে ইমাম সাহেব মৃত ব্যক্তির মাথা বরাবর দাড়াবে আর যদি মৃত ব্যক্তি মহিলা হয় তাহলে মাঝ বরাবর দাঁড়াবে। ইমামের পেছনে মুসল্লিদের কাতার হবে। সব ঠিক থাকলে নিচের নিয়ম অনুসারে নামাজ আদায় করতে হবে।

জানাজার নামাজ আদায় করার জন্য নিয়ত করে নিতে হবে এবং চার তাকবিরের সহিত নামাজ আদায় করতে হবে। ঈদের নামাজে তাকবীর দেয়ার সময় হাত তুলতে হয়, তবে জানাজার নামাজে তাকবীর দেয়ার সময় হাত তোলার প্রয়োজন পড়ে না। আপনাদের সুবিধার্থে জানাজার নামাজের নিয়ত নিচে বর্ণনা করা হলো।

জানাজার নামাজের নিয়ত আরবিতে

نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

  • বাংলা উচ্চারণ: “নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবা আ তাকবীরাতে ছালাতিল জানাজাতে ফারজুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আললাহু আকবার।”

এখানে নিয়তে ‘লেহাযাল মাইয়্যেতে’ পুরুষ/ছেলে লাশ হলে পড়তে হবে, আর লাশ নারী/মেয়ে হলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ বলতে হবে।

জানাজার নামাজের নিয়ত বাংলায়

আমাদের মাঝে অনেকে আছেন যারা আরবিতে নিয়ত করতে পারেন না তাদের সুবিধার জন্য জানাজার নামাজের নিয়ত বাংলায় দেওয়া হল। নিয়ত আরবিতে করতে না পারলে বাংলায় করলেও চলবে, এক্ষেত্রে আপনি নিচের নিয়ত টি করতে পারেন।

  • “আমি চার তাকবিরের সহিত ফরজে কিফায়া জানাজার নামাজ কিবলামুখী হয়ে ইমামের পিছনে দাঁড়িয়ে মরহুম ব্যক্তির (পুরুষ/মহিলার) জন্য দোয়া করার উদ্দেশ্যে আদায় করছি। আল্লাহু আকবার।”

জানাজার নামাজে আল্লাহ তায়ালার প্রশংসা ও রাসূলের ওপর দরুদ পাঠ করা হয়। বাংলায় নিয়ত করলে তা বাংলায় বলে অথবা মনে মনে নিয়তে আনলেও চলবে।

  • নিয়ত করা হয়ে গেলে তাকবীরে তাহরিমা (আল্লাহু আকবার) বলে হাত কান পর্যন্ত উঠাবে।
  • তারপরে অন্যান্য নামাজের ন্যায় ডান হাত বাম হাতের ওপর রাখতে হবে।
  • এরপরে ছানা পড়তে হবে। ছানা পড়া শেষ হলে দ্বিতীয় তাকবীর দিতে হবে। এক্ষেত্রে তাকবীর দেওয়ার সময় হাত উঠা যাবে না।
  • দ্বিতীয় তাকবীরের পর দুরুদ শরীফ পড়তে হবে এখানে আমরা নামাজের মধ্যে যে দরুদ ইব্রাহিম পড়ি সেটি পড়তে হবে।
  • তৃতীয় তাকবীর দেওয়ার পর মৃত ব্যক্তির জন্য দোয়া করা হবে। এক্ষেত্রে হাদিসে বর্ণিত দোয়াটিকে পাঠ করতে হবে। আপনাদের সুবিধার্থে জানাজার নামাজের তৃতীয় দোয়াটিকে নিচে দেওয়া হলো।

জানাজার নামাজের তৃতীয় দোয়া

‘‘আল্লাহুম্মাগ ফিরলী হাইয়েনা ওয়া মাইয়্যাতিনা” শেষ পর্যন্ত এবং “রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও ওয়াফিল আখিরাতে” শেষ পর্যন্ত পাঠ।

  • তারপরে চতুর্থ তাকবীর বলবে। এরপরে ডান ও বামদিকে সালাম ফেরানো হবে। আর এই সালাম ফেরানোর মধ্য দিয়ে জানাজার নামাজ শেষ করা হবে।

আরো পড়ুনঃ মুসলিম ছেলেদের আধুনিক নাম – কোরআন থেকে ছেলেদের নাম

জানাজার নামাজের দোয়া

জানাজার নামাজের দোয়া সমূহ pdf

اَللّٰهُمَّ اغْفِرْلحَيِّنَاوَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَا نَا اَللَّهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلَى الاِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلَى الاْيمَانِ بِرَحْمَتِكَ يَا ارْحَمَ الرَّاحِمِيْنَ

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

“আল্লাহুম্মাগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িইবিনা ও ছাগীরিনা ও কাবীরিনা ও যাকারিনা ও উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আলাল ইসলামী ওয়া মান তাওয়াফ ফাইতাহু মিন্না ফাতাওয়াফ ফাহু আলাল ঈমান বেরাহমাতিকা ইয়া আর হামার রাহীমিন।”

সূত্রঃ উইকিপিডিয়া

শেষ কথা

প্রিয় পাঠক জানাজার নামাজের নিয়ম ও জানাজার নামাজের দোয়া সমূহ কি কি সেই বিষয়ে একটি বিস্তারিত আলোচনা আপনার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই ধরনের আরও তথ্য মূলক আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন। এতক্ষণ পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকবেন ভালো থাকবেন এই আশা রেখে শেষ করছি আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *