আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। আজকের আলোচ্য বিষয়বস্তু হলো কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি সমূহ এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা আপনাদের মাঝে উপস্থাপন করব ইনশাআল্লাহ। কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি সমূহ জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

প্রিয় পাঠক আপনি নিশ্চয় কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। এজন্য আমার এই আর্টিকেলে আপনাকে জানাই সুস্বাগতম। আমি আজ আপনাদেরকে কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি নিয়ে বিস্তারিত আলোচনা রাখবো। তাই চলুন কথা না বাড়িয়ে জেনে নেই কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি উপায় সমূহ সম্পর্কে।

কোমর ব্যথা কেন হয় অল্প বয়সে কোমর ব্যাথার কারন কোমর ব্যথা হলে করণীয় কি কোমর থেকে পায়ের যন্ত্রণা ও মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কোমর ব্যথা কেন হয় – অল্প বয়সে কোমর ব্যাথার কারন

কোমর ব্যথা কেন হয় বা অল্প বয়সে কোমর ব্যাথার কারন গুলো হলো। অল্প বয়সে কোমর ব্যথার মূল কারণ হচ্ছে আমরা অনেকে রয়েছি একটানা এক জায়গায় বসে কাজ করে থাকি এবং অনেকে অফিসে কাজ করে থাকে সেজন্য চেয়ারে বসে থাকতে হয়। আর চেয়ারে বসে থাকলে সামনের দিকে ঝুঁকে থাকতে হয় আর এভাবে একটানা ঝুঁকে বসে থাকার জন্য অল্প বয়সে কোমর ব্যথা হয়ে থাকে।

একটানা এভাবে বসে থাকার জন্য কোমরের সামনের দিকে মাংস সংকুচিত হয়ে থাকে আর এতে করে আস্তে আস্তে কোমর ব্যথা শুরু হয়। যেটা আস্তে আস্তে বাড়তে থাকে। আবার অনেকের অল্প বয়সে কোমর ব্যাথার কারন হলো একটানা অনেক সময় ধরে যদি ড্রাইভিং করে তাহলে এতে করে আস্তে আস্তে কোমর ব্যথা শুরু হয়ে যায় কারণ ড্রাইভিং করার সময় অনেকে সামনের দিকে ঝুঁকে ড্রাইভিং করে এতে করে কোমরের পিছনের হাড়ে একটু টান পড়ে এবং কোমর ব্যথা শুরু করে।

আবার অনেকে রয়েছেন শুয়ে শুয়ে বিভিন্ন রকম কাজ করে থাকেন যেমন বই পড়া আরো অনেক কাজ রয়েছে সেগুলো করেন এজন্য অনেক সময় কোমর ব্যথা করে। আবার অল্প বয়সে কোমর ব্যাথার কারন এর ভেতর আরেকটি হল। অনেকে বিভিন্ন রকম ভারী কাজ করে থাকেন কিন্তু কাজ করার সময় সাবধানে করেন না এবং এগুলো ভারী জিনিস এর কাজ অসাবধান ভাবে করার কারণে কোমর ব্যথা হয়ে থাকে। এগুলো মূলত অল্প বয়সে কোমর ব্যাথার কারন । এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক কোমর ব্যথা হলে করণীয় কি ?

কোমর ব্যথা হলে করণীয় কি

অল্প বয়সে কোমর ব্যাথার কারন কি তা আপনারা জানতে পেরেছেন এই সকল কারণে যখন অল্প বয়সে কোমর ব্যাথা হয় তখন অনেক কষ্ট হয়। কিন্তু কিছু উপায় রয়েছে সেগুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে কোমর ব্যাথা দূর করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কোমর ব্যথা হলে করণীয় কি? কি করলে কোমর ব্যথা ভালো হবে।

  • কোমর ব্যথা হলে করণীয় কি যদি জানত চান তাহলে বলবো আপনাকে প্রচুর রেস্ট নিতে হবে।
  • কোমর ব্যথা হলে কিছু ব্যায়াম রয়েছে সেগুলো নিয়মিত করতে হবে তাহলে কোমর ব্যাথা থাকবে না।
  • যখন বিছানায় শুতে যাবেন তখন কমরে তোয়ালে বেধে শুবেন।
  • যদি বেশি ব্যথা হয়ে থাকে তাহলে একজন ভালো ডাক্তার দেখান।
  • অনেকে রয়েছেন যারা একটু ব্যথা হলে বিভিন্ন রকম ব্যথা নাশক ঔষধ খেয়ে থাকেন সেটি হতে পারে অনেক মারাত্মক তাই ব্যথা নাশক ঔষধ না খাওয়ার চেষ্টা করবেন।
  • পুষ্টিকর খাবার খাবেন বিশেষ করে শাকসবজি বেশি খাওয়ার চেষ্টা করবেন।

কোমরে ব্যথা হলে এই নিয়ম গুলো মেনে চলতে পারলে ইনশাআল্লাহ কোমরের ব্যথা ভালো হয়ে যাবে।কোমরে ব্যথা হলে কয়েকদিন চেয়ারে বসে সামনে ঝুকে কাজ করবেন না। আশা করছি জানতে পারলেন অল্প বয়সে কোমর ব্যাথার কারন এবং কোমর ব্যথা হলে করণীয় কি?

কোমর থেকে পায়ের যন্ত্রণা

বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন জায়গায় ব্যাথা হতে থাকে তেমনি কোমর থেকে পায়ের যন্ত্রণা হয়ে থাকে। আর এতে করে অনেক কষ্ট হয়ে থাকে হাঁটার সময়। সে জন্য আপনার যদি কোমর থেকে পায়ের যন্ত্রণা হয়ে থাকে তাহলে অবশ্যই একজন ভালো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত এবং সেই অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। নয়তো এটি আস্তে আস্তে আরো অনেক খারাপ পর্যায়ে চলে যাবে। তাই যাদের কোমর থেকে পায়ের যন্ত্রণা হয়ে থাকে তারা রেস্ট করবেন এবং একজন ভালো চিকিৎসক কে দেখিয়ে চিকিৎসা গ্রহণ করবেন।

আরো পড়ুনঃ বাতের ব্যথার লক্ষণ – বাতের ব্যথা থেকে মুক্তির উপায়

কোমর ব্যথার খাবার

কোমর ব্যথা সারানোর জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে সে উপায় গুলো যদি আপনি মেনে চলতে পারেন তাহলে খুব সহজেই কোমর ব্যথা ভালো করতে পারবেন তাই এখন আপনাদের জানাবো কোমর ব্যথার খাবার সম্পর্কে। এই খাবারগুলো যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে কোমর ব্যথা থেকে মুক্তি পেতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কোমর ব্যথার খাবার এর নাম এর নাম গুলো।

  • আদা: আদা মশলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই আদার রয়েছে অনেক ঔষধি গুন। কোমর ব্যথা ভালো করতে আদা অনেক উপকারী একটি টোটকা তাই কোমর ব্যথা ভালো করার জন্য আদা খেতে পারেন।
  • হলুদ: হলুদ কেউ আমরা মসলা হিসেবে ব্যবহার করি কিন্তু এগুলোদের অনেক গুনাগুন রয়েছে। আপনার যে স্থানে ব্যথা সেই স্থানে যদি হলুদের পেস্ট লাগাতে পারেন তাহলে খুব সহজেই ব্যথা কমে যাবে।
  • পেঁপে: ব্যথা কমানোর জন্য পেঁপে অনেক উপকারী একটি ফল তাই আপনার যদি ব্যথা থাকে তাহলে পেঁপে খেতে পারেন এতে করে ব্যথা অনেকটা কমে যাবে।

এখানে কয়েকটি খাবারের নাম বলা হলো এছাড়া অনেক খাবার রয়েছে যেগুলো আপনি যদি খেতে পারেন তাহলে খুব সহজেই ব্যথা কমে যাবে। তাই আপনার যদি কোমরে ব্যথা থাকে তাহলে সেই খাবারগুলো খাওয়ার চেষ্টা করবেন তাহলে ইনশাআল্লাহ ব্যাথা ভালো হয়ে যাবে।

কোমর ব্যথার ট্যাবলেট কি

অনেকে রয়েছেন কোমর ব্যথা হলে তা ভালো করার জন্য ট্যাবলেট খেতে চান সেজন্য জানতে চেয়ে থাকেন কোমর ব্যথার ট্যাবলেট কি? আসলে কোমর ব্যথা হলে বেশি পরিমাণ ট্যাবলেট বা ঔষধ খাওয়া ঠিক নয় এতে করে পরবর্তীতে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার যদি কোমর ব্যথা হয় তাহলে অবশ্যই আগে একজন ভালো ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন।তারপরেও আপনাকে এখন কোমর ব্যথার ট্যাবলেট এর নাম বলব সেগুলো খেতে পারেন এগুলো কোমর ব্যথার জন্য অনেক কার্যকরী।

  • Napadol
  • Vitabion

কোমর ব্যথা হলে এ দুটি ট্যাবলেট খেতে পারেন এ দুটি ট্যাবলেট কোমর ব্যথা ভালো করার জন্য অনেক বেশি কার্যকরী। তারপরে বলবো যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে নিজে থেকে খাওয়ার চেষ্টা করবেন না এতে করে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে এখন আপনারা জানতে পারবেন। মহিলারা বাসায় অনেক কাজ কাম করে থাকে আর অনেক সময় ভারী কাজ করতে হয় ভারী কাজ করতে গিয়ে অনেক সময় মহিলারা কোমরে ব্যথা পেয়ে থাকে আর তা ভালো হতে চাই না। আবার মহিলাদের কোমরে ব্যথা হওয়ার একটি কারণ হলো শোয়ার সময় সঠিকভাবে না শোয়া। আবার অনেক মেয়ে রয়েছে যাদের মাসিক বন্ধ হয়ে যায় একারণেও মেয়েদের কোমরে ব্যথা হয়ে থাকে।

আবার অনেক মহিলা রয়েছে যাদের ওজন অনেক বেশি হয়ে থাকে এ কারণেও মহিলাদের কোমরে ব্যথা হয়ে থাকে। আবার অনেক সময় মহিলাদের যখন বয়স হয়ে যায় তখন কোমরে ব্যথা হয়ে থাকে। কিন্তু এ কোমর ব্যথা থেকে কিভাবে মুক্তি পাবেন সেটা জানার প্রয়োজন তাহলে চলুন জেনে নিন মহিলাদের কোমর ব্যথা কিভাবে প্রতিকার করা যায়।

  • দীর্ঘক্ষণ সময় ধরে কাজ না করা
  • যদি কোন ভারী কাজ থাকে তাহলে সেটা একা একা না করা
  • টেবিল এবং চেয়ারে একটানা বসে কাজ না করা
  • ব্যথার জায়গায় গরম সেক দিতে পারেন
  • নিয়মিত ব্যায়াম করা

এগুলো যদি আমি সঠিক নিয়ম মেনে করতে পারেন তাহলে খুব সহজেই কোমর ব্যথা দূর করতে পারবেন তাই আমাদের সব সময় এ সকল নিয়ম মেনে চলা উচিত। এবং সব সময় পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন এবং সব সময় ফিট থাকা প্রয়োজন। তাহলে ইনশাআল্লাহ কোমর ব্যাথা ভালো হয়ে যাবে।

শেষ কথা

প্রিয় পাঠক কোমর ব্যথা কেন হয় এবং কোমর ব্যথা হলে করণীয় কি সেই বিষয়ে একটি বিস্তারিত আলোচনা আপনার মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছি। আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এই ধরনের আরও আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করুন। এতক্ষণ পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্থ থাকবেন ভালো থাকবেন এই আশা রেখে শেষ করছি আজ এই পর্যন্তই আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *